2 |
|
3 |
জয় বাবা রুদ্রনাথ |
4 |
|
5 |
০০:৩৮ |
মিত্র |
আপনার favorite গোয়েন্দা কে? |
6 |
০০:৪১ |
সেন |
Philip Marlowe |
7 |
০০:৪৪ |
মিত্র |
Raymond Chandler-এর গোয়েন্দা। হ্যাঁ লেখার ধার আছে অবশ্যই, কিন্তু গোয়েন্দাগিরিটা কি খুব জোরালো? আমার তো মনে হয় গোয়েন্দাগিরি চেয়ে social commentary-টায় Marlowe বেশি ভালো করে। |
8 |
০১:০৭ |
সেন |
গোয়েন্দা গল্প কি finally একটা সমাজের প্রতি ছবি নয়, বিশেষ করে অন্ধকার দিকটা? আপনার favorite গোয়েন্দা? |
9 |
০১:১৬ |
মিত্র |
প্রদোষ মিত্র, ফেলুদা। কি ভাবলে? বিশ্বসাহিত্যে এত গোয়েন্দা থাকতে why ফেলুদা? |
10 |
০১:৩০ |
সেন |
না, আমি খুব একটা পড়িনি । |
11 |
০১:৩৪ |
মিত্র |
কিশোরদের গল্প বলে অবহেলা করছেন তো। |
12 |
০১:৩৮ |
সেন |
আমার "ছিন্নমস্তার অভিশাপ"1 মন্দ লাগেনি। 1a Feluda story |
13 |
০১:৪৩ |
মিত্র |
বাকিগুলো আবার পড়ুন। ফেলুদা is the only গোয়েন্দা যে ভীষণ ভাবে বাঙালী আবার যাকে পৃথিবীর যে কোনও জায়গায় বিশ্বাসযোগ্য ভাবে নিয়োগ করা যায়। আপনার Philip Marlowe-কে Sam Spade-কে বেনারসের ঘাটে এনে ফেললে তো হিমশিম খেয়ে যাবে। Hercule Poirot দৌড় বড়জোর France কি Great Britain. আমেরিকাতেই নাজেহাল হয়ে যাবে। আর ব্যোমকেশ বক্সীকে কোনও রহস্য উদ্ঘাটনের জন্য কি আপনি London পাঠাতে পারেন? কিম্বা পরাশর বর্মাকে? এ ছাড়াও এই কিরীটী রায়-টায়1 এগুলো অবশ্য আমি এগুলো খুব বেশি পড়ি-টড়িওনি2। কিন্তু প্রদোষ মিত্রকে আপনি আমেরিকা, জাপান, আফ্রিকা, London, Hong Kong, যেকোনো জায়গায় ফেলে দিতে পারেন। ভেবে দেখবেন।2পড়িওনি + echo, he's being very dismissive |
14 |
০২:৪৫ |
সেন |
আপনি কোথায় ফেলেছেন, আপনার গোয়েন্দাকে? |
15 |
০২:৪৮ |
মিত্র |
একেবারে বাংলাদেশে। এই আমাদের বারুইপুরে। গল্পের basic plot-টা তো আমি আপনাদের agency-তে পাঠিয়ে দিয়েছিলাম। পড়েছেন কি? |
16 |
০২:৫৯ |
সেন |
হ্যাঁ, পড়েছি। |
17 |
০৩:০১ |
মিত্র |
কি মনে হয়? |
18 |
০৩:০২ |
সেন |
দেখুন আমার মনে হয়েছে যে, plot-টা একটু, ওই আর কি। এর আগে আপনি কখনো কোনো গোয়েন্দা গল্প লিখেছেন কি? |
19 |
০৩:১৩ |
মিত্র |
Not really, তবে... |
20 |
০৩:১৭ |
সেন |
আমার জীবনের বেশিরভাগ case-এর মতো এটাও শুরু হয় খুবই অহেতুক ভাবে। বারুইপুর রাজবাড়ির মালিক পৃথ্বীশ মিত্রর হঠাৎ খেয়াল চেপেছে গোয়েন্দা গপ্প লেখার। একটা খসড়াও লিখেছেন। এখন একজন কাউকে দরকার যে গল্পের খুঁটিনাটিগুলো খুঁটিয়ে দেখে তাঁকে সাহায্য করবে। ভুল ভ্রান্তিগুলো শুধরে দেবে। অপরাধ সংক্রান্ত details-গুলো, পুলিশি পদ্ধতি, এসব ঠিকঠাক আছে কিনা সে বাতলে দেবে। তাই আমাদের দরকার। Agency থেকে একজন সস্তার সত্যিকারের গোয়েন্দাকে ভাড়া করা। আমারও কোনো গুরুত্বপূর্ণ কাজ হাতে নেই। আর agency-ও মোটামুটি ভাবে উঠে যাবার জোগাড়। পুজোর ছুটির কদিন ওনার বাড়ীতে থেকে ওনার সঙ্গে বসে উপন্যাসের খসড়াটা নিয়ে উল্টেপাল্টে দেখা, মন্তব্য রাখা। আর এই পুরো কাজটার জন্য ১০,০০০। খাওয়া থাকা অবশ্য free. মন্দ কি? |
21 |
|
22 |
০৪:২২ |
মিত্র |
আপনার পিস্তল আছে? |
23 |
০৪:২৪ |
সেন |
গল্প লেখার জন্য তো শুনেছি কলমই যথেষ্ট। |
24 |
০৪:২৭ |
মিত্র |
গোয়েন্দা গল্প লিখতে চলেছি অথচ একটা সত্যিকারের পিস্তল হাতে করে দেখব না। একটা উপন্যাসের স্বার্থে একজন গোয়েন্দার সাহায্য চাওয়াটা কি শুধু বুদ্ধিরই জন্যে? |
25 |
০৪:৫২ |
সেন |
এটাকে বলে Bereta, Italian. Usually ছটা গুলি থাকে। তবে আপনার লেখায় তো কোনো গুলি-গোলার উল্লেখ নেই। শুধু একবার কফিতে বিষ মিশিয়ে খুন করার ব্যাপার আছে। |
26 |
০৫:০৫ |
মিত্র |
ভাবছি, একটা পিস্তল introduce করব। অনেক বেশি রোমাঞ্চকর হবে। |
27 |
|
28 |
০৫:২১ |
সেন |
পুজোকে কেন্দ্র করে পৃথ্বীশ-বাবুর সংসারের লোকেরা বারুইপুরের জমিদার বাড়িতে উপস্থিত হয়েছেন। আজ ষষ্ঠী। আজই তার ছোট ছেলে, সঞ্জয়-বাবু, সপরিবারে এসে পড়েছেন। ওঁরা দিল্লিতে থাকেন। কোন একটা software company-র manager. মার্কিন software firm-এর back office-এর দায়িত্বে আছেন, গুরগাঁওতে। তাঁর স্ত্রী, নির্মলা, দিল্লির মেয়ে, প্রবাসী বাঙালি, গৃহবধূ। |
29 |
০৫:৫৪ |
নির্মলা |
বাবা আমি কিছুতেই বুঝতে পারছি না যে তুমি এরকম একটা জায়গায় একাএকা কী করে পড়ে আছো। সঞ্জু তো তোমাকে কতবার বলেছে যে রাজারহাটে কত বড় apartment পাওয়া যাচ্ছে। In fact একটা পুরো penthouse কিনে নেওয়া যেতে পারে। তুমি একা থাকো। ওখানে সবরকম luxury পাবে। |
30 |
০৬:১৬ |
সঞ্জয় |
Come on, Mimi. Leave it. বাবা বাড়িটা বিক্রি করতে চাইছেন না। He has made it very clear. |
31 |
০৬:২১ |
নির্মলা |
Tum chup raho ji. Pith piche to hamesha babaka opinion leke shikaet karte ho. Aur jab sabke samnay ate ho to chup.1 Baba, you must understand যে এত বড় জমিন জায়দাদ আপনার পক্ষে একা সামলানো সম্ভব নয়। আমার তো মনে হয় সময় থাকতে থাকতে, it's better to shift to a safer place, a better place. 1Hindi: You shut up please. Behind his back you always complain about Baba's opinion. And when you come in front of everyone you're silent. |
32 |
০৬:৪৫ |
মিত্র |
Safe আর better কোন অর্থে, তোমাদের রাজারহাট? |
33 |
০৬:৪৯ |
নির্মলা |
বাবা আপনি একবার এখান থেকে বেরিয়ে দেখেই আসুন না। Kolkata is changing. In fact জয়া মাইমারাও সেই একই কথা বলত। কিন্তু ওদের ওই অতদিনের মানিকতলার বাড়ি ছেড়ে রাজারহাটে shift করার পরে, এখন ওরা in fact বাজার করতেও কলকাতায় আসতে চায় না। |
34 |
০৭:০৯ |
মিত্র |
কাগজে যা পড়ি তাতে তো মনে হয় ওই চুরি জোচ্চুরি খুন রাহাজানি kidnap এসব তো এই সল্টলেক আর রাজারহাট অঞ্চলেই বেশি। |
35 |
০৭:২১ |
সঞ্জয় |
না, বাবা, that's not true. দশ বছর বাদে দেখবে এই জায়গাটাই আসল কলকাতা হয়ে গেছে, নতুন কলকাতা, modern কলকাতা। নইলে কেউ ভাবতে পেরেছিল গুরগাঁও সমস্ত ভারতবর্ষের মধ্যে সবথেকে উন্নত জায়গা হয়ে যাবে। |
36 |
০৭:৩৬ |
মিত্র |
দশবছর পরে তো আর আমি থাকব না। তখন তোরা যা করার করিস। এখন আমাকে আমার এই পুরনো জগতটা নিয়ে থাকতে দে। মিস্টার সেন, আপনার খাওয়া হলে চলুন গিয়ে লেখাটা নিয়ে একবার বসি আমরা। |
37 |
০৭:৫২ |
সেন |
হুঁ। |
38 |
০৭:৫৩ |
মিত্র |
তোমাদের সঙ্গে রুদ্র সেনের আলাপ হয়েছে তো? |
39 |
০৭:৫৬ |
সঞ্জয় |
হুঁ, জানি। |
40 |
০৭:৫৯ |
রাহুল |
তুমি আমায় গল্পটা বলবে না? |
41 |
০৮:০১ |
মিত্র |
কাল তোমাকে জয় বাবা ফেলুনাথের অর্ধেকটা বলেছি। |
42 |
০৮:০৪ |
রাহুল |
তাহলে আজকে বাকিটা বলে দাও না। |
43 |
০৮:০৭ |
মিত্র |
আজকে তুমি ভাববে। ভেবে আমাকে বলবে। |
44 |
০৮:১২ |
রাহুল |
কি? |
45 |
০৮:১৩ |
মিত্র |
দুষ্টু লোকটা কে? |
46 |
০৮:১৬ |
রাহুল |
মগনলাল মেঘরাজ। আবার কে? |
47 |
০৮:১৮ |
মিত্র |
হ্যাঁ, কিন্তু কি ভাবে দুষ্টুমিটা করল সেটা তো বলতে হবে। |
48 |
|
49 |
০৮:২৫ |
অপর্ণা |
ইস একদম network পাওয়া যাচ্ছে না। |
50 |
০৮:২৭ |
নির্মলা |
দেখো, আসলে দিদিভাইয়ের সঙ্গে না বিয়ের পর আমাদের এই প্রথম দেখা। যতবারই ওরা এসেছে আমরা কোনও না কোনও কারণে আটকে গেছি। আসতে পারিনি। Anyway, ভেতরে চলো এবারে। সেই সক্কাল বেলা ইলিশগুলো marinate করে রেখেছি। তোমরা এলেই ভাজতে শুরু করব। চলো। |
51 |
০৮:৪৩ |
অপর্ণা |
এ মা। ফোন করে বলে দাওনি কেন? |
52 |
০৮:৪৫ |
নির্মলা |
কেন? |
53 |
০৮:৪৬ |
অপর্ণা |
আরে আসার সময় দমদমে গাড়ি থামিয়ে একগাদা লুচি, আলুরদম, এসব খাওয়া হয়েছে, জানো তো। আমি কতকরে তোমার বড়দাভাইকে বললাম আগে বাড়ি চলো, দেখি কি ব্যবস্থা আছে। আমার কোনও কথা শোনে না গো। |
54 |
০৮:৫৮ |
রণজিৎ |
বাবা অসাধারণ। অমনি আমার বদনাম শুরু হয়ে গেছে। Not me, হ্যাঁ। বিকাশ wanted to have the taste of (?), লুচি and আলুরদম । |
55 |
০৯:০৫ |
অপর্ণা |
চুপ করো। ভীষণ মাথা ধরেছে জানো তো। আর পারছি না। |
56 |
০৯:১০ |
নির্মলা |
এ বাবা, ওষুধ দেব? ইলিশ is still waiting. |
57 |
০৯:১৪ |
বিকাশ |
I am game for ইলিশ also. |
58 |
০৯:১৫ |
রণজিৎ |
Oh sure, why not? তাহলে একটা কাজ করা যাক না। বিয়ারের সাথে ইলিশ জমে যাবে। বিয়ারগুলোরও তো সদ্ব্যবহার করতে হবে। |
59 |
০৯:২০ |
বিকাশ |
চলো। |
60 |
০৯:২১ |
রণজিৎ |
Come on, let's go. এই আগে যাও শ্বশুরমশাইয়ের সাথে দেখা করে এসো। এই শালা NRI প্রণামটা করতে ভুলো না। |
61 |
|
62 |
০৯:২৯ |
রণজিৎ |
এই শম্ভু। কালা শালা। |
63 |
০৯:৩১ |
সোনালি |
আর না, please আর না। |
64 |
০৯:৩৩ |
অপর্ণা |
আস্তে। |
65 |
০৯:৩৩ |
রণজিৎ |
ধ্যাৎ। |
66 |
০৯:৩৪ |
সোনালি |
কত খাব বলো তো এরপর একটা লম্বা lunch রয়েছে, ধ্যাৎ। |
67 |
০৯:৩৭ |
রণজিৎ |
উঁহুঁ। লাঞ্চ-ফাঞ্চের প্রচুর দেরি আছে। আগে বাজার, তারপর রান্না ও lunch করতে করতে বিকেল হয়ে যাবে। By the way, বাজারটা কে করছে? বিকাশ। |
68 |
০৯:৪৭ |
বিকাশ |
আছি। |
69 |
০৯:৪৮ |
সোনালি |
একদম না। এক্কেবারে না। কিচ্ছু মাছ চেনো না তুমি। কাঁকড়া বললে চিংড়ি আনবে, ধ্যাৎ। |
70 |
০৯:৫৪ |
সেন |
সোনালি ভাগাত। পৃথ্বীশ-বাবুর মেয়ে। New Jersey University-তে পড়ানো। ওখানেই এক ডাক্তারের সঙ্গে বিয়ে হয়। বিকাশ ভাগাত, gynecologist. New York-এ প্র্যাকটিস করেন। সবমিলিয়ে একটা জমজমাট সংসার। দুবছর অন্তর একবার করে এই পৈত্রিক বাড়িতে সকলে একত্রিত হন। পুজোর সময়। এবার অবশ্য পৃথ্বীশ-বাবু পুজোটাকে বন্ধ করে দিয়েছেন। |
71 |
১০:২০ |
রণজিৎ |
এই সোনা, দুর্গা পুজোটা এরম দুম করে বন্ধ করে দিয়ে না বহুত কেলো হল। কোনও মানে হয়? এতদিনকার পুজো। |
72 |
১০:২৬ |
সঞ্জয় |
ঠিক হয়েছে। যেটা হয়েছে ঠিক হয়েছে। |
73 |
১০:৩২ |
রণজিৎ |
আচ্ছা শুনলাম বাবা নাকি কি একটা novel-fovel লিখছে। |
74 |
১-:৩৪ |
নির্মলা |
Detective thriller. Calcutta se kisiko bulae hae colaborate karne ke lie.1 1Hindi: He has called someone from Calcutta to collaborate with. |
75 |
১০:৪০ |
রণজিৎ |
ও detective গল্পের পোকা তো অনেকদিন ধরে মাথায় ছিল। গল্প লেখার ব্যাপারটা কি? |
76 |
১০:৪৮ |
সঞ্জয় |
বাজে কথা। Absolutely বাজে কথা। Just an eye wash. |
77 |
১০:৫৩ |
সোনালি |
Eye wash, মানে? |
78 |
১০:৫৫ |
সঞ্জয় |
পরে বলব। |
79 |
১০:৫৭ |
অপর্ণা |
এই কতবার বলেছি মাছগুলোতে [রণজিৎ: ডিম আছে?] জিরে মাখাবে। না, নেই।1 শোনো। শম্ভু। ওফ-ও, আমিও বারবার ভুলে যাই বেচারা কথা বলতে পারে না, sorry. তুমি যাও। তুমি যাও। |
80 |
|
81 |
১১:১১ |
সেন |
পৃথ্বীশ-বাবুর গপ্পোটাও একটা বনেদি পরিবারকে কেন্দ্র করে। বারুইপুরের একটা পুরনো রাজবাড়ি। বাড়ির বৃদ্ধ মালিকের দুই ছেলে এবং এক মেয়ে। সকলেই বিবাহিত। তারা সবাই উঠে পড়ে লেগেছে1 বাড়িটা বেচে দেবে বলে। বৃদ্ধ সেই বাড়ি বেচতে নারাজ। এদের মধ্যে একজন বাড়ি এবং সম্পত্তির জন্য বাবাকে খুন করতে চায়। কে সেই ব্যক্তি পৃথ্বীশ-বাবু নিজেই এখনও ঠিক করে উঠতে পারেননি। 1have become enthusiastically engaged |
82 |
১১:৩৯ |
মিত্র |
কি ভাবলেন? |
83 |
১১:৪০ |
সেন |
মানে... |
84 |
১১:৪২ |
মিত্র |
সোজাসুজি কথা বলার জন্যে আপনাকে ডাকা। নইলে কলেজ স্ট্রীট পাড়ায় আমার যেরকম জানাশোনা আছে তাতে একটা খেতে না পাওয়া hack writer-কে ডেকে পাঠানোয় আমার কোনও ব্যাপার নেই। আপনার সম্পর্কে যেটুকু শুনেছি এবং কাগজেও মাঝেমধ্যে যা পড়েছি তাতে মনে হয়েছে আর যাই হোক আপনি বুদ্ধিমান এবং সৎ। |
85 |
|
86 |
১২:০৬ |
সেন |
আপনার এই গল্পটা তো এখনও পুরো লেখা হয়নি। |
87 |
১২:১২ |
মিত্র |
সেইজন্যেই তো ডাকা। ১০,০০০ টাকা কি শুধু proof দেখার জন্যে। |
88 |
১২:২০ |
সেন |
তার মানে আপনি কি আমাকে দিয়ে গল্পটা লেখাতে চান। But I am not a writer. |
89 |
১২:২৮ |
মিত্র |
আমি আপনার ধারণাটা কি জানতে চাই। |
90 |
১২:৩৪ |
সেন |
ধারণা কিসের? |
91 |
১২:৩৭ |
মিত্র |
খুনটা কে করতে পারে? কার motive-টা সবথেকে strong. |
92 |
১২:৪৮ |
সেন |
বইটা কি আপনি পড়ছেন এখনও? |
93 |
১২:৫১ |
মিত্র |
কি? |
94 |
১২:৫৩ |
সেন |
না, এই জয় বাবা ফেলুনাথ বইটা। |
95 |
১২:৫৬ |
মিত্র |
ও আমার নাতিকে গল্পটা শোনাতে হবে তাই একটু ঝালিয়ে নিচ্ছিলাম। আমার প্রশ্নের উত্তরটা কিন্তু আপনি দেননি এখনো। |
96 |
১৩:০৭ |
সেন |
আপনি কি সত্যি সত্যি আমাকে গোয়েন্দা গল্প লেখার জন্যে এখানে ডেকে পাঠিয়েছেন। |
97 |
১৩:১১ |
মিত্র |
আপনার কি মনে হয়? |
98 |
১৩:১৫ |
সেন |
আপনি একজন educated লোক। আপনার লেখার হাত আছে। প্রচুর গোয়েন্দা গল্প ঘেঁটেছেন। আপনার পক্ষে এরকম একটা সাদামাটা গোয়েন্দা গল্প সাজিয়ে লেখার কোনও অসুবিধেই নেই। |
99 |
১৩:২৯ |
মিত্র |
তো? |
100 |
১৩:৩৩ |
সেন |
এবার আপনি যদি সত্যি সত্যি আমাকে দিয়ে কোনও রহস্যের সমাধান করানোর জন্যে এখানে ডেকে থাকেন, তাহলে আমার পারিশ্রমিক কিন্তু ১০,০০০ নয়। |
101 |
১৩:৪৩ |
মিত্র |
কত? |
102 |
১৩:৪৪ |
সেন |
Agency কমিশন সমেত ৩০,০০০। |
103 |
১৩:৪৮ |
মিত্র |
টাকার জন্যে পৃথ্বীশ মিত্র কোনদিন পেছপা হয়নি। আর কোনও প্রশ্ন? |
104 |
১৩:৫৬ |
সেন |
দুটো। |
105 |
১৩:৫৯ |
মিত্র |
কি? |
106 |
১৪:০২ |
সেন |
এক নম্বর, আচ্ছা আপনার সঙ্গে প্রদোষ মিত্রর নামের মিলটা কি একেবারেই কাকতালীয়? |
107 |
১৪:১২ |
মিত্র |
বাবা আমার নাম রেখেছিলেন পথিকৃৎ। আমিই ওটা affidavit করে পৃথ্বীশ করে নিয়েছি। আর কি? |
108 |
১৪:২২ |
সেন |
আপনার বাড়ির দলিলটা একবার পড়তে পারি? |
109 |
১৪:২৯ |
মিত্র |
ভেবে দেখব। কাল সকালে এ নিয়ে আবার কথা হবে। |
110 |
|
111 |
১৪:৫৬ |
রাহুল |
টিনটিনের রিভলভার আছে? |
112 |
১৪:৫৯ |
সেন |
না বোধহয়। |
113 |
১৫:০১ |
রাহুল |
ফেলুদার আছে? |
114 |
১৫:০২ |
সেন |
হ্যাঁ বোধহয়। |
115 |
১৫:০৪ |
রাহুল |
তুমি জয় বাবা ফেলুনাথ পড়েছ ? |
116 |
১৫:০৬ |
সেন |
না। |
117 |
১৫:০৭ |
রাহুল |
তুমি কোনও কম্মের নও। |
118 |
১৫:১১ |
সেন |
আমার কাছে কিন্তু একটা পিস্তল আছে। |
119 |
১৫:১৪ |
রাহুল |
কোথায় দেখাও না। |
120 |
১৫:১৫ |
সেন |
তার আগে তুমি আমার একটা প্রশ্নের উত্তর দাও। |
121 |
১৫:১৭ |
রাহুল |
কি প্রশ্ন? |
122 |
১৫:১৮ |
সেন |
তোমার বাবা আর জেঠু কোথায়? |
123 |
১৫:২০ |
রাহুল |
বাজারে। |
124 |
১৫:২৩ |
সেন |
বাজারটা কোথায়? |
125 |
১৫:২৪ |
রাহুল |
শম্ভু জানে। কিন্তু ও বলতে পারে না। এবার পিস্তলটা দেখাও। |
126 |
|
127 |
১৫:৩৯ |
রণজিৎ |
আরে দূর ডাক্তার তুমি যত যাই বলো, তোমার Jackson Heights-এর frozen মাছ আর এখানকার টাটকা মাছ। কার সাথে কার তুলনা? ফালতু কথা বলো... কি? |
128 |
১৫:৪৮ |
বিকাশ |
You go ahead. |
129 |
১৫:৪৯ |
রণজিৎ |
মানে? |
130 |
১৫:৫১ |
বিকাশ |
আরে, I've got to make a ISD call. এতে খরচা আছে, অ্যাঁ। I've got to find an STD booth. |
131 |
১৫:৫৪ |
রণজিৎ |
শালা অমনি বাজারের থলিটা আমার হাতে ধরিয়ে দিলে তো। |
132 |
১৫:৫৭ |
বিকাশ |
আরে চলো না। |
133 |
|
134 |
১৬:০৪ |
বিকাশ |
Hello. Ha. Where do you have to come? Park Hotel. Ya ya pata hae. Mae a raha hun. Yar gari bhejne ka jorurat nahin hae.1 I am coming, yar, give me some time, coming, ya, Okay. 1Yeah, yeah, I know. I am coming. There's no need to send the car, man. |
135 |
|
136 |
১৬:২৭ |
সঞ্জয় |
শুনুন। |
137 |
১৬:৩৫ |
সেন |
কিছু বলবেন? |
138 |
১৬:৩৮ |
সঞ্জয় |
আপনি টিকটিকি? |
139 |
১৬:৪০ |
সেন |
না আমার visiting card-টা এখনো ছাপানো হয়ে ওঠেনি। কিন্তু ভাবছি সেখানে private investigator-ই লিখব। |
140 |
১৬:৪৬ |
সঞ্জয় |
এখানে কি investigate করতে এসছেন? |
141 |
১৬:৪৯ |
সেন |
আপনার বাবা একটা বই লিখছেন, তো... |
142 |
১৬:৫২ |
সঞ্জয় |
ওসব ঢপের কথা ছাড়ুন। সাফ সাফ বলুন। বাবা কেন employ করেছে আপনাকে? |
143 |
১৬:৫৮ |
সেন |
যদি সত্যি উনি আমাকে গোয়েন্দা হিসেবে নিয়োগ করে থাকেন তাহলে তো বলা যাবে না। |
144 |
১৭:০৩ |
সঞ্জয় |
Why? |
145 |
১৭:০৪ |
সেন |
Because he is my মক্কেল, and without his permission I cannot talk. |
146 |
১৭:০৯ |
সঞ্জয় |
বাবার বুড়ো বয়েসে ভীমরতি হয়েছে। গাদা গুচ্ছের গোয়েন্দা গল্প পড়ে-ফড়ে। And if you claim to be বুদ্ধিমান আপনি বুঝতে পারছেন না, এটা ওনার একটা idiotic খেলা। |
147 |
১৭:২০ |
সেন |
দেখুন উনি যা করছেন আমার মনে হয় বুঝেশুনেই করছেন। |
148 |
১৭:২৫ |
সঞ্জয় |
কত দিচ্ছে, বাবা? |
149 |
১৭:২৯ |
সেন |
সেটা বলা যাবে না। |
150 |
১৭:৩৩ |
সঞ্জয় |
ধ্যাৎ শালা। ডবল করে দেব। |
151 |
১৭:৪০ |
সেন |
অ্যাঁ? |
152 |
১৭:৪২ |
সঞ্জয় |
বাবা যা দিচ্ছে তার ডবল করে দেব। এই বোকাবোকা খেলাটা বন্ধ করে just ফুটে যান। |
153 |
১৭:৪৮ |
সেন |
দেখুন সাধারণত আমার ক্লায়েন্টদের আমি betray করি না। |
154 |
১৭:৫৩ |
সঞ্জয় |
আরে, he needs treatment damn it. Why don't you understand? আর ছেলে হিসেবে সেটা দেখা আমার কর্তব্য। |
155 |
১৭:৫৯ |
সেন |
তাহলে আপনি ডাক্তার ডাকুন। |
156 |
১৮:০২ |
সঞ্জয় |
Hey, are you trying to teach me my duty? |
157 |
১৮:০৫ |
সেন |
No, I am just trying to tell you that উনি একটা গল্প লেখার চেষ্টা করছেন, এবং... |
158 |
১৮:০৯ |
সঞ্জয় |
Hey listen, listen to me you two bit detective. এটা আমারও বাড়ি, অ্যাঁ। এ বাড়ির ব্যাপারে কোনও বাইরের লোককে আমি মাথা গলাতে দেব না। My baba is sick and his পাগলামো needs to be controlled. And I'll do just that, okay? এর পরের বারে কিন্তু ভালভাবে বলব না, অ্যাঁ। |
159 |
১৮:২৮ |
সেন |
এটা কি হুমকি? |
160 |
১৮:৩০ |
সঞ্জয় |
Call whatever you please. Just চলে যাবে এখান থেকে, okay? কালো চশমা পরে ফরে চলে এসেছে গোয়েন্দাগিরি করতে। |
161 |
|
162 |
১৮:৪৩ |
অপর্ণা |
শোনো রণো একটা কথা বলি, পকেটে পয়সা না থাকলে না তুমি আমার কানের কাছে এসে একদম ঘ্যানঘ্যান করবে না প্লিজ। অমিত ঘোষাল প্রজেক্টটা পাস করিয়ে দেবার জন্য বসে আছে। শুধু কিছু টাকা খাইয়ে দেবার অপেক্ষা। প্রজেক্টটা পাস হয়ে গেলে আমরা এখন দুবছরের জন্য নিশ্চিন্ত। এক হাজার এপিসোড আমাদের হাতে চলে আসবে। তা না এখনি তুমি সপ্তমী অষ্টমী এইসব, যতসব বস্তাপচা sentiment. |
163 |
১৯:০৭ |
রণজিৎ |
আরে ভাই, এই বাজারে আমি ঘোষালকে ৫০,০০০ টাকা দেব কোথা থেকে? |
164 |
১৯:১১ |
অপর্ণা |
বাবার থেকে দলিলটা ম্যানেজ করো। মেঘরাজ তো বলেছে, দলিলটা পেলে ৩০,০০০ টাকা দেবে। |
165 |
১৯:১৮ |
রণজিৎ |
আরে দুর বাবা, আমরা কি এতদিন পর একত্র হয়েছি শুধু শালা এই বাড়ি বেচার জন্যে না কি বলো তো? ফালতু তুমি... |
166 |
১৯:২৫ |
অপর্ণা |
ন্যাকা! |
167 |
১৯:৩০ |
রণজিৎ |
শোনো না, দেখো আমি তো বলছি... |
168 |
১৯:৩২ |
অপর্ণা |
চুপ করো। Bloody hypocrite. নিমি? কোথায় যে... |
169 |
১৯:৪৪ |
|
রাহুল! রাহুল! Where the hell did those two go. |
170 |
১৯:৫৯ |
রণজিৎ |
আরে রুদ্র-বাবু, কি খবর? |
171 |
২০:০২ |
সেন |
হ্যাঁ ভালো। |
172 |
২০:০৪ |
রণজিৎ |
তো আপনার লেখা কদ্দুর? |
173 |
২০:০৭ |
সেন |
বেশিদূর নয়। |
174 |
২০:০৯ |
রণজিৎ |
আচ্ছা শুনুন না, আপনি তো এই লেখালেখির সঙ্গে involved. আমাকে একটু help করবেন? But no পারিশ্রমিক। |
175 |
২০:১৫ |
সেন |
কি লেখা? |
176 |
২০:১৭ |
রণজিৎ |
ফাঁকের সাথে কি rhyme করে বলুন তো? |
177 |
২০:১৯ |
সেন |
কিসের সাথে? |
178 |
২০:২০ |
রণজিৎ |
আরে, ফাঁকে, ফাঁকে, যাকে, তাকে, মাকে, তোমাকে, বাবাকে, সব try করা হয়ে গেছে। কিছুতেই শালা জমছে না জানেন। |
179 |
২০:২৮ |
সেন |
এই রে, আমাকেই তো ফেললেন বিপাকে। |
180 |
২০:৩১ |
রণজিৎ |
ওটাও try করেছি। হচ্ছে না। |
181 |
২০:৩৩ |
সেন |
ও, না, মানে, আমি জিগ্যেস করছিলাম আপনি ছড়া লেখেন? |
182 |
২০:৩৭ |
রণজিৎ |
লিখছি। লিখি না। আরে সদ্য সদ্য নতুন account এসছে। আমি বিজ্ঞাপন নিয়ে কাজ করি সেটা জানেন তো? |
183 |
২০:৪৪ |
সেন |
হ্যাঁ। |
184 |
২০:৪৬ |
রণজিৎ |
ভালো ক্লায়েন্ট বুঝলেন, প্রচুর টাকার বিলিং। আর সবটা গুটিয়ে এনেছি, এ শালা jingle-টা... Jingle মানে ওই গান, টিভি কমার্শিয়ালে যে গান... |
185 |
২০:৫৮ |
সেন |
ও, হ্যাঁ। |
186 |
২০:৫৯ |
রণজিৎ |
ওই টিভির জন্য। শুটিং-ফুটিং সব হয়ে গেছে। শালা গানটা মাইরি... |
187 |
২১:০৫ |
সেন |
ওই ফাঁকেই আটকেছেন। |
188 |
২১:০৮ |
রণজিৎ |
কি খাবেন বলুন তো? বিয়ার না ভদকা? |
189 |
২১:১০ |
সেন |
না আমি তো আবার রাম ছাড়া আর কিছু খাই না। |
190 |
২১:১২ |
রণজিৎ |
দুর এ তো কেলো করলেন। এই সকাল সকাল কোত্থেকে রাম জোগাড় করি বলুন তো আপনার জন্য? চা কফি দিয়ে চালান না দাদা। |
191 |
২১:২০ |
সেন |
আচ্ছা বেশ। |
192 |
২১:২২ |
রণজিৎ |
চলে আসুন। |
193 |
|
194 |
২১:২৬ |
সোনালি |
আপনি গোয়েন্দা? আপনি গোয়েন্দা? এই যে, আপনাকে বলছি। গোয়েন্দা আপনি? |
195 |
২১:৩৯ |
সেন |
Um, well, um, sort of. |
196 |
২১:৪৫ |
সোনালি |
My dad is a sick man. He is mentally not well. তাই তার মেয়ে হয়ে আমার আপনাকে জানিয়ে দেওয়া উচিত যে উনি নানারকম psychosomatic রোগে ভোগেন। I mean like phobia, সন্দেহ। তাই উনি আপনাকে যা বলেছেন বা যা করেছেন, that's not completely true. |
197 |
২২:০৭ |
সেন |
না না, উনি তো আমাকে, মানে উনি একটা গোয়েন্দা গল্প লিখতে চলেছেন, আর আমাকে ডেকেছেন ওনাকে সাহায্য করার জন্যে। |
198 |
২২:১৫ |
সোনালি |
Do you believe that? Or do you want me to believe that? |
199 |
২২:২১ |
সেন |
আপনার ভাই আমাকে ২০,০০০ টাকা অফার করেছে এই কাজটা ছেড়ে চলে যাবার জন্যে আর সঙ্গে একটা ছোটখাট হুমকি। তা আপনার কি প্রস্তাব? |
200 |
২২:২৮ |
সোনালি |
This is a respectable family, Mr.Sen. সেই ফ্যামিলির মেয়ে হয়ে I won't tolerate anything যা আমাদের লজ্জায় ফেলে। |
201 |
২২:৩৫ |
সেন |
যাক, এটা তো গেল হুমকি। এবার টাকাটা বলুন। |
202 |
২২:৩৮ |
সোনালি |
Get out of here. দেখুন আমি একটা বনেদি বাড়ির ন্যাকা মেয়ে নই। I have seen the world, এবং আপনার মত সস্তার একটা টিকটিকিকে... |
203 |
২২:৪৬ |
সেন |
কি ভাবে শায়েস্তা করতে হয় সেটা আপনার জানা আছে। টা টা রাহুল। আপনার ভাইও মোটামুটি আমাকে ওইরম একই একটা গল্প শুনিয়েছিলেন। আপনারা কি সবাই মিলে হুমকিটা rehearse করেছেন পালা করে বলবেন বলে। |
204 |
২২:৫৮ |
সোনালি |
দেখুন আপনার এই বাড়াবাড়িটা না অসহ্য... |
205 |
২২:৫৯ |
রণজিৎ |
আরে কি হল? আটকে গেলেন কোথায়? কি আশ্চর্য হেল্প করবেন না? ও হো, তুইও এখানে। গুরু, একটু হেল্প করে দে না। আটকে গেছি জানিস তো । তুইও তো সাহিত্য-টাহিত্য পড়াস। Just a simple question of a ছড়া বুঝলি। আমার campaign-টা আটকে গেছে। |
206 |
২৩:১২ |
সোনালি |
সরি। আমার অন্য কাজ আছে। |
207 |
|
208 |
২৩:২৪ |
রণজিৎ |
এক মিনিট। এই হরি এই। শালা আবার নামটাও ভুলে যাই। শম্ভু। শালাটা আবার কালা। এই দিদি, শম্ভুটাকে বল একটা কফি পাঠিয়ে দেবে! |
209 |
২৩:৩৮ |
সেন |
চিনি কম। |
210 |
২৩:৩৯ |
রণজিৎ |
চিনি কম! Sweet girl. |
211 |
২৩:৪২ |
সেন |
কে? |
212 |
২৩:৪৩ |
রণজিৎ |
আমার বোন, সোনালি। [সেন: হ্যাঁ।] Sweet girl. কিন্তু একটা হামবড়া ভাব। ওই আমেরিকায় থেকে থেকে যা হয় আর কি। আপনাকে আবার কিছু ভালোমন্দ শুনিয়ে দেয়নি তো। |
213 |
২৩:৫৪ |
সেন |
না সেরকম কিছু নয়। তবে উনি আমাকে একটা ছড়া শোনালেন। |
214 |
২৩:৫৯ |
রণজিৎ |
ছড়া? |
215 |
২৪:০০ |
সেন |
হ্যাঁ। আসলে আমাদের বহুবার বহুক্ষেত্রে আমাদের বারবারই এই এরকম শুনতে হয় আর কি। |
216 |
২৪:০৮ |
রণজিৎ |
আপনি আমার ছড়াটা শুনুন। শুনুন। যখন তখন good morning, যখন তখন good morning, যখন তখন নেচে ওঠে মন, এক চুমুকেই কেটে যায়ে সব ক্লান্তি, এক নিমেষেই ফিরে পায় যৌবন। ঝামেলাটা আসছে। |
217 |
২৪:৩২ |
সেন |
এই রে। |
218 |
২৪:৩৩ |
রণজিৎ |
হাজার ঝঞ্ঝাটের ফাঁকে, হাজার ঝঞ্ঝাটের ফাঁকে, হাতছানি দিয়ে ডাকে, হাত বাড়ালেই খুঁজে পায় তোমাকে তোমাকে Rich Cafe. |
219 |
২৪:৪৬ |
সেন |
বাঃ, দারুণ। |
220 |
২৪:৪৭ |
রণজিৎ |
আজ্ঞে না। ওই ফাঁকে কথাটা তো চলবে না। |
221 |
২৪:৫০ |
সেন |
কেন? ফাঁকে তো বেশ... |
222 |
২৪:৫১ |
রণজিৎ |
আরে দুর মশাই কেন বুঝতে পারছেন না মক্কেলও কোনও ফাঁকফোকরের মধ্যে ঢুকতে চাইছে না। বলে "unpleasant word". Unpleasant word. কি করব বলুন? মক্কেলের কথাই শেষ কথা। |
223 |
|
224 |
২৫:২৭ |
সেন |
এটা তোমার ঘর? |
225 |
২৫:২৯ |
রাহুল |
ক্যাপ্টেন স্পার্কের। |
226 |
২৫:৩২ |
সেন |
ক্যাপ্টেন স্পার্ক কোথায়? |
227 |
২৫:৩৫ |
রাহুল |
আফ্রিকার জঙ্গলে। |
228 |
২৫:৩৯ |
সেন |
আর তুমি কে? |
229 |
২৫:৪১ |
রাহুল |
আমি তো তোপসে। |
230 |
২৫:৪৩ |
সেন |
ফেলুদা কোথায়ে? |
231 |
২৫:৪৬ |
রাহুল |
খেয়ে-দেয়ে ঘুমোচ্ছে। |
232 |
২৫:৫০ |
সেন |
তোমার ফেলুদার কাছে রিভলভার আছে? |
233 |
২৫:৫৪ |
রাহুল |
নেই বলেই তো তোমায় ডেকে পাঠিয়েছে। |
234 |
২৫:৫৭ |
সেন |
তাই? তোমার এই বইটা আমি একটু পড়তে পারি? |
235 |
|
236 |
২৬:১০ |
রাহুল |
G1! G2! G3! |
237 |
২৬:১৪ |
অপর্ণা |
কি হল? |
238 |
২৬:১৬ |
রণজিৎ |
গোন, গোন, গোন। আরে গোন না শালা তাড়াতাড়ি। |
239 |
২৬:১৭ |
অপর্ণা |
এত সহজে হার মেনে যাবে? |
240 |
২৬:১৯ |
রণজিৎ |
তাড়াতাড়ি গোন। |
241 |
২৬:২০ |
অপর্ণা |
আমি তা ছেয়ে হিন্দি ছবি ছাড়া কিছুই দেখি না। |
242 |
২৬:২১ |
রণজিৎ |
সিরিয়াল নিয়ে আছ থাকো না। এটা সিনেমা। সিনেমার নাম হচ্ছে তো। |
243 |
২৬:২৪ |
অপর্ণা |
সোনালি, তুমি তো আমেরিকাতে থাকো, এত লেখাপড়া করেছ, কিছু বলো। |
244 |
২৬:২৯ |
রণজিৎ |
যেটা জানো না সেটা... |
245 |
২৬:২৯ |
অপর্ণা |
এই বলছি ওই যে গো ওই ছবিটা আর কি "গোরা অর কালা"1 এটা হতে পারে? 1the name of a Hindi film |
246 |
২৬:৩৩ |
নির্মলা |
ওটা আবার রহস্য ছবির নাম নাকি? Only mystery thrillers. |
247 |
২৬:৩৭ |
রণজিৎ |
ওহো, অপু। কতবার বলেছি, বারবার বলা হচ্ছে শুধু রহস্য ছবির নাম। Only রহস্য ছবি। আরেকবার বুঝিয়ে দাও। |
248 |
২৬:৪৭ |
রাহুল |
কি গুনব? |
249 |
২৬:৪৮ |
নির্মলা |
Mystery thrillers, only mystery thrillers. |
250 |
২৬:৫১ |
রাহুল |
G4! G5! G6! G7! |
251 |
২৬:৫৭ |
সোনালি |
গুমনাম1। 1the name of a Bengali film |
252 |
২৬:৫৮ |
রাহুল |
Yes. |
253 |
২৬:৫৯ |
রণজিৎ |
শালা কেলো করেছে মাইরি। |
254 |
২৭:০১ |
অপর্ণা |
এইতো আমার পেটে আসছিল মুখে আসছিল না। And just... কিন্তু এটা আগে কে বলল না? |
255 |
২৭:০৬ |
রণজিৎ |
তাই? |
256 |
২৭:০৭ |
অপর্ণা |
হ্যাঁ। |
257 |
২৭:০৮ |
রণজিৎ |
ধ্যাৎ। |
258 |
২৭:০৯ |
অপর্ণা |
যাক গে1, ছাড়ো। গুমনাম বললে তো? এম ওয়ান। রাহুল বাবা গোনো তো। 1let it go |
259 |
২৭:১৪ |
বিকাশ |
Murder on the Orient Express, S! |
260 |
২৭:১৬ |
রাহুল |
Yay! |
261 |
২৭:১৭ |
রণজিৎ |
আরে, ফাটিয়ে দিয়েছ গুরু। এই চার গোন। |
262 |
২৭:২১ |
রাহুল |
S1! S2! |
263 |
২৭:২৫ |
মিত্র |
সোনার কেল্লা। |
264 |
২৭:২৭ |
নির্মলা |
Terrific! দারুণ, দারুণ! |
265 |
২৭:৩১ |
রণজিৎ |
হবে না রুদ্র-বাবু, হবে না। রাম-ফাম না খেলে মাল-ফাল না খেলে হবে না |
266 |
২৭:৩৩ |
অপর্ণা |
খুব ভালো, বাবা। আবার গোনাটা শুরু করা হোক। A1! A2! |
267 |
২৭:৩৭ |
রণজিৎ |
দাঁড়াও দাঁড়াও দাঁড়াও। Andhaa Kanoon1। 1the name of a Hindi film |
268 |
২৭:৫৩ |
অপর্ণা |
ওটা আবার ডিটেকটিভ ছবি হল কবে? |
269 |
২৭:৫৫ |
রাহুল |
ধুৎ! ওটাতে কোনও খুন-টুন নেই। |
270 |
২৭:৫৬ |
রণজিৎ |
ধ্যাৎ! কি খুন নেই? Of course আছে। খুন আছে। খুন নিয়ে গল্প। যেটা জানো না সেটা নিয়ে কথা বোলো না তো। আরে দূর রুদ্র-বাবু বলুন না কি খুন নেই? |
271 |
২৮:০৩ |
সেন |
হ্যাঁ, বোধহয় আছে। |
272 |
২৮:০৪ |
রণজিৎ |
বোধহয় কি? |
273 |
২৮:০৫ |
সেন |
না, তাহলে আছে। |
274 |
২৮:০৫ |
রণজিৎ |
হ্যাঁ, আছে আছে। কি এন ওয়ান... গোন গোন গোন। |
275 |
২৮:০৯ |
মিত্র |
এবার তাহলে শম্ভুকে বলো আমাকে আর একটা ব্র্যান্ডি দিতে। |
276 |
২৮:১২ |
নির্মলা |
আসছি। |
277 |
২৮:১২ |
রাহুল |
N1! N2! N3! |
278 |
২৮:২০ |
সঞ্জয় |
North by Northwest. |
279 |
২৮:২১ |
রাহুল |
Yes! |
280 |
২৮:২২ |
সঞ্জয় |
T. |
281 |
২৮:২৩ |
রণজিৎ |
এই খেয়েছে। |
282 |
২৮:২৫ |
বিকাশ |
Teesri Manzil1, L. 1the name of a Hindi film |
283 |
২৮:২৮ |
রণজিৎ |
আরে ফাটিয়ে দিয়েছ চুমু খাইও। L1! দেখে শিখুন। কিছুই তো পারছেন না। কি যে করছেন মাইরি... L2! |
284 |
২৮:৩৯ |
সোনালি |
Lifeboat. T. Alfred Hitchcock-এর ছবি। |
285 |
২৮:৪২ |
রাহুল |
Yes. |
286 |
২৮:৪৪ |
বিকাশ |
To Kill a Mockingbird. Robert Mulligan's film. Harper Lee's book. D! |
287 |
২৮:৪৭ |
সোনালি |
Dhund.1 1the name of a Hindi film |
288 |
২৮:৪৮ |
রণজিৎ |
এই রে। |
289 |
২৮:৪৯ |
বিকাশ |
Dial M For Murder. R, R. |
290 |
২৮:৫২ |
সোনালি |
Rasomon. N. |
291 |
২৮:৫৪ |
রণজিৎ |
আরে দুর। একটু রস-ফস দিয়ে কোনও ছবি হয় না। বানিয়ে দিলি গুরু। এই রুদ্র-বাবু বলুন না... |
292 |
২৮:৫৯ |
সেন |
না, আমার মনে হয়... |
293 |
২৯:০০ |
মিত্র |
আছে। বিখ্যাত জাপানি ছবি একটা ক্লাসিক। |
294 |
২৯:০৪ |
রণজিৎ |
মাগো। |
295 |
২৯:০৪ |
মিত্র |
একটা অপরাধ নিয়ে গপ্পো। |
296 |
২৯:০৬ |
অপর্ণা |
তুমি এসব জানো না, রণো। এসব নিয়ে কেন কথা বলতে যাও তুমি। |
297 |
২৯:১০ |
বিকাশ |
No Way Out. |
298 |
২৯:১২ |
রণজিৎ |
আরে, what do you mean by "no way out", শালা? আর ভাব কিছু। |
299 |
২৯:১৫ |
বিকাশ |
It's a film. No Way Out. N. |
300 |
২৯:১৭ |
রণজিৎ |
ছবি? |
301 |
২৯:১৮ |
বিকাশ |
হ্যাঁ। |
302 |
২৯:১৮ |
রণজিৎ |
ফাটিয়ে দিয়েছে। |
303 |
২৯:২১ |
সোনালি |
The 39 Steps. S. |
304 |
২৯:২৫ |
রণজিৎ |
আবার এস? এসটা বাদ দাও মাইরি। আর পারা যাচ্ছে না। এই নিন আপনার এস। Sunglass. শালা এসটাই শেষ করে দিল। |
305 |
২৯:৩৫ |
বিকাশ |
শিকার। R. |
306 |
২৯:৩৮ |
রাহুল |
হ্যাঁ, শিকার আছে। আমি দেখেছি। খুনের গল্প। |
307 |
২৯:৩৮ |
রণজিৎ |
Wow, এই না হলে ডাক্তার1? 1no wonder he's a doctor |
308 |
২৯:৪১ |
সোনালি |
আর? |
309 |
২৯:৪২ |
বিকাশ |
জি হাঁ1। 1Hindi: sir yes |
310 |
২৯:৪৪ |
সোনালি |
Rear Window. Hitchcock. |
311 |
২৯:৪৬ |
বিকাশ |
W? |
312 |
২৯:৪৭ |
সোনালি |
আজ্ঞে। |
313 |
২৯:৪৮ |
বিকাশ |
Wait Until Dark. Terence Young. K. |
314 |
২৯:৫১ |
সোনালি |
Khoj. J. রাহুল গোনো। |
315 |
২৯:৫৪ |
রণজিৎ |
এই রে। |
316 |
২৯:৫৫ |
রাহুল |
J1! J2! |
317 |
২৯:৫৭ |
রণজিৎ |
রুদ্র-বাবু তখন থেকে বলছি, একটা সট করে মেরে দিন ফট করে বেরিয়ে যেত।121সট and ফট are often pronounced in Hindi like he does here. 2If Rudranath had drunk a peg an answer would have popped out. |
318 |
৩০:০১ |
সেন |
না আমি তো আপনাকে বললাম, আমার only রাম। |
319 |
৩০:০৪ |
রণজিৎ |
কোত্থেকে রাম পাব বলুন তো মশাই এখন। |
320 |
৩০:০৪ |
রাহুল |
J6! J7! |
321 |
৩০:০৬ |
সেন |
ঠিক আছে। আর একটু কফিই হোক না। |
322 |
৩০:০৭ |
রাহুল |
J8! J9! |
323 |
৩০:০৭ |
রণজিৎ |
চারখানা তো উড়িয়ে দিয়েছেন। একখানা half নামও তো বেরোইনি। |
324 |
৩০:১১ |
সেন |
জয় বাবা ফেলুনাথ। |
325 |
৩০:১৫ |
রাহুল |
Yes! |
326 |
৩০:১৭ |
রণজিৎ |
উরই তা। |
327 |
|
328 |
৩০:৩৪ |
সোনালি |
কি ব্যাপার কি? কি চাই আপনার? |
329 |
৩০:৩৭ |
সেন |
কি ব্যাপার কি? কি চাই আপনার? না মানে আমি বলছিলাম যে এই একই প্রশ্ন তো আমিও আপনাকে করতে পারি। |
330 |
৩০:৪৬ |
সোনালি |
This is my bloody house. এটা আমার বাড়ি। আমি যেখানে খুশি যেতে পারি। আপনি আপনার ঘরের বাইরে এত রাত্রে ঘুরঘুর করছেন কেন? |
331 |
৩০:৫৬ |
সেন |
দেখুন আপনাকে কৈফিয়ত দেওয়া না দেওয়াটা এটা আমার ব্যাপার। |
332 |
৩০:৫৯ |
সোনালি |
আজ্ঞে না। আপনাকে একটা ঘর দেওয়া হয়েছে। আপনি সেখানেই থাকবেন। বড্ড বাড়াবাড়ি করছেন কিন্তু। |
333 |
৩১:০৫ |
সেন |
আসলে আমার ঘরের ভেতরটা ভীষণ গুমোট, জানেন তো? আর এই পাখার মতন দেখতে কি একটা ঘুরছে কিন্তু একদম হাওয়া লাগছে না। আমার ভীষণ অস্বস্তি হচ্ছিল, তাই ভাবছিলাম একটু হেঁটে আসি।ভাবলাম একটু ছাদতে ঘুরে আসি। সেইজন্যে। |
334 |
৩১:১৬ |
সোনালি |
Sick. ব্যাস। |
335 |
৩১:২০ |
সেন |
দেখে দেখে দেখে দেখে সাবধানে যাবেন। |
336 |
৩১:২১ |
সোনালি |
Just shut up. |
337 |
|
338 |
৩১:৩৫ |
সেন |
সেদিন রাত্রে পৃথ্বীশ-বাবুর ঘরে চোর ঢোকে। তার দেরাজ থেকে বাড়ির দলিলটা চুরি যায়। পৃথ্বীশ-বাবু পুলিশে খবর দিতে চাননি। রণজিৎ-বাবু ওনার বড় ছেলেই থানায় ফোন করেন। থানা থেকে ইন্সপেক্টর আসে। যথারীতি জেরা চলে। থানার ও সি সরকার-বাবু আমাকে চিনতে পারেন। উপন্যাস লেখার জন্যে আমি এখানে হাজির এটা তিনিও ঠিক হজম করতে পারেন না। চোর ধরা পড়ে না। |
339 |
|
340 |
৩২:১৪ |
সেন |
আপনি কি এই জন্যেই আমাকে ডেকেছিলেন? আপনি জানতেন দলিলটা চুরি হবে। |
341 |
৩২:২০ |
মিত্র |
এই দুদিনে তো অনেককেই দেখলে। কি মনে হয়? |
342 |
৩২:২৫ |
সেন |
চুরিটা কে করেছে বলছেন? |
343 |
৩২:২৮ |
মিত্র |
আজ্ঞে। |
344 |
৩২:৩০ |
সেন |
সময় লাগবে। আমি তো আর magic জানি না। |
345 |
৩২:৩৪ |
মিত্র |
কতক্ষণ? |
346 |
৩২:৩৭ |
সেন |
বলা মুশকিল। fees-টা কিন্তু বাড়ছে। |
347 |
৩২:৪৩ |
মিত্র |
আগেই বলেছি টাকাটা কোনও factor নয়। তার সঙ্গে এও বলছি যে আমি কিন্তু খেলা করছি না। |
348 |
৩২:৫১ |
সেন |
সেটাই তো করছিলেন এতক্ষণ। এই গোয়েন্দা গল্প লেখার মিথ্যে অজুহাতে আপনি তো সময় নষ্ট করলেন। প্রথমেই বলে দিলে আমি অনেক দূর এগোতে পারতাম। |
349 |
৩৩:০০ |
মিত্র |
তার আগে আপনার দৌড়টা যে কদ্দুর সেটা আমার জানার দরকার ছিল। বাজারে visiting কার্ড ছাপিয়ে অনেকেই তো নিজেদের গোয়েন্দা বলে চালান করার চেষ্টা করেন। |
350 |
৩৩:১২ |
সেন |
আমার visiting কার্ড তো আপনাকে আমি দিইনি। |
351 |
৩৩:১৫ |
মিত্র |
তার জন্যই তো ওই যাচাই করার দরকারটা হয়েছিল। |
352 |
৩৩:১৯ |
সেন |
এখন ভরসা বেড়েছে? |
353 |
৩৩:২১ |
মিত্র |
মনে তো হয়। |
354 |
৩৩:২৪ |
সেন |
আর দ্বিতীয়ত? |
355 |
৩৩:২৬ |
মিত্র |
নিজের ছেলেমেয়ে। রক্তের সম্পর্ক। প্রমাণ ছাড়া কি করে ডেকে বলি যে আমার সন্তানরাই আমার ক্ষতি করতে চাইছে। এ বাড়ির এ ফ্যামিলির একটা prestige আছে তো। প্রমাণ থাকলে তো আমি নিজেই পুলিশ ডাকতে পারতাম। পুলিশে আমার যথেষ্ট জানাশোনা আছে। |
356 |
৩৩:৫৫ |
সেন |
আর একটা প্রশ্ন। |
357 |
৩৩:৫৭ |
মিত্র |
বলো। |
358 |
৩৪:০৪ |
সেন |
দলিলটা চুরি মানে কতটা ক্ষতি? |
359 |
৩৪:১৭ |
মিত্র |
আমার একটা পুরনো দলিল আছে। সেটা সবার সঙ্গে বসেই ঠিক করা হয়েছিল। আসলে একটা সময় মনে হয়েছিল যে বয়েস হচ্ছে তো। এবারে সব কিছুর একটা বন্দোবস্ত করে নিষ্পত্তি করে দিয়ে যাই। সেইজন্যেই সকলকে ডেকে পাঠিয়ে এ বাড়িটা ছেলেমেয়েদের নামে লিখে দিয়েছিলাম। পরে আবার মনে হতে লাগল যে এত পুরনো একটা পৈতৃক সম্পত্তি। কিছুই তো আর রাখা যাচ্ছে না, সব বাড়িটারই পুরনো হয়ে তো বিক্রি হয়ে যাচ্ছে। এই বাড়িতে এত বই আছে। এত সব স্মৃতিচিহ্ন। এই সব কিছু শেষ পর্যন্ত একটা মাল্টিপ্লেক্স, বায়স্কোপের হল হয়ে যাবে? সেইজন্যেই উকিলকে ডাকিয়ে একটা নতুন ডিড তৈরি করেছি। |
360 |
৩৫:২১ |
সেন |
তার মানে আপনার পুরনো দলিল অনুযায়ী আপনার ছেলেমেয়েরা এই বাড়িটা বিক্রি করে দিতে পারে। |
361 |
৩৫:২৮ |
মিত্র |
পারে। |
362 |
৩৫:৩৫ |
সেন |
কোনও খদ্দের আছে? |
363 |
৩৫:৩৭ |
মিত্র |
একটা অত্যন্ত খারাপ লোক। সে মাঝেমাঝে বাড়ি বয়ে এসে আমাকে বোঝাবার চেষ্টা করে। টেলিফোনে হুমকিও দিয়েছে। |
364 |
৩৫:৪৯ |
সেন |
কলকাতার পার্টি? |
365 |
৩৫:৫১ |
মিত্র |
হাড়ে বজ্জাত। মোহন কিশোর মেঘরাজ। আমার ছোট ছেলের আমদানি। দিল্লিতে কি ওর সমস্ত ব্যবসা-ট্যবসা নাকি আছে। Shopping mall নাকি। |
366 |
৩৬:০৫ |
সেন |
তাহলে এবার খোলাখুলিভাবে কাজে লাগতে হবে। অবশ্য আপনার ছেলেমেয়েরা সব আগের থেকেই জেনে ফেলেছে। |
367 |
৩৬:১২ |
মিত্র |
সেটা তো তোমার অভিনয়ের খামতি। আমার জন্যেই কেউ ধরতে পারেনি। |
368 |
৩৬:১৬ |
সেন |
গোটা ব্যাপারটাই একটু ছেলেমানুষি হয়ে গিয়েছিল নয় কি? |
369 |
৩৬:১৯ |
মিত্র |
প্রাপ্তবয়স্ক করে তোলার দায়িত্বটা ছিল তোমার। পারিশ্রমিক তো তুমি নিচ্ছ। |
370 |
৩৬:২৭ |
সেন |
এবার কিন্তু আপনার পূর্ণ সহযোগিতা চাই। No more ভাঁওতা। |
371 |
৩৬:৩২ |
মিত্র |
কতক্ষণ লাগবে? |
372 |
৩৬:৩৪ |
সেন |
কি চোর ধরতে? |
373 |
৩৬:৩৫ |
মিত্র |
Exactly. |
374 |
৩৬:৩৭ |
সেন |
আপনার ফেলুদা হলে কদ্দিন নিত? |
375 |
৩৬:৩৯ |
মিত্র |
বড়জোর একদিন। |
376 |
৩৬:৪০ |
সেন |
দেখা যাক। |
377 |
৩৬:৪২ |
মিত্র |
আমার সময় কিন্তু আর বেশি নেই। ওরা যে কোনও মুহূর্তে ওই মেঘরাজের সঙ্গে নতুন দলিল সই করে ফেলতে পারে। সময় নেই। |
378 |
|
379 |
৩৬:৫৩ |
সেন |
একমিনিট । একমিনিট। একমিনিট। আপনার সঙ্গে একটু কথা ছিল। |
380 |
৩৬:৫৬ |
বিকাশ |
I am in a hurry. |
381 |
৩৭:০০ |
সেন |
বেশ চলুন। তাহলে যেতে যেতে কথা হবে। |
382 |
৩৭:০৪ |
বিকাশ |
Are you joking? Are you deliberately being rude? |
383 |
৩৭:০৬ |
সেন |
No.no. I am just being practical. দেখুন আপনারও তাড়া আছে। আমারও কথা বলাটা খুব জরুরী। সেইজন্যেই এই ব্যবস্থা। |
384 |
৩৭:১২ |
বিকাশ |
Just get out of my car. Just get out of my car. |
385 |
৩৭:১৪ |
সেন |
That's an impossibility. চলুন গাড়িটা start করুন। চলুন গিয়ে কথা হবে। যেতে যেতে কথা হবে। |
386 |
৩৭:১৮ |
বিকাশ |
Listen, you may be employed by my father-in-law, but I am not obliged to answer any bloody question of yours. I don't care a damn who you are . |
387 |
৩৭:২৬ |
সেন |
You have to care and you have to answer my questions. দেখুন আমি কিন্তু খুব ভাল করে জানি আপনি কোথায় যাচ্ছেন। এবং যদি প্রয়োজন পড়ে আমিই কিন্তু আপনার গাড়িটা চালিয়ে নিয়ে গিয়ে একটা মাঠের মধ্যে নিয়ে যাব। সেখানে আপনাকে নামিয়ে দুটো চড় মেরে আমার যা জানার আমি সব জেনে নিতে পারব। |
388 |
৩৭:৩৯ |
বিকাশ |
Who the bloody hell do you think you are? Bloody dick. |
389 |
৩৭:৪১ |
সেন |
কোথায় যাচ্ছেন? আরে পালিয়ে যাচ্ছেন কোথায়?আরে আমার কথাটা শুনুন। কোথায় গেলেন? এই তো। |
390 |
৩৭:৪৬ |
বিকাশ |
Nikal sala1. 1Hindi: Out, asshole. |
391 |
৩৭:৪৭ |
সেন |
আরে কি হচ্ছে? |
392 |
৩৭:৪৮ |
বিকাশ |
This is going too far. Too bloody far. |
393 |
৩৭:৪৯ |
|
আরে বাপ! Yes. শুনুন, শুনুন, শুনুন। যদি আপনার গায়ের জোর পরীক্ষা করার ইচ্ছে থাকে তাহলে বাড়িতে না করে চলুন আমরা যে মাঠে আপনাকে চড় মারব বললাম সেখানে গিয়ে কুস্তি করি। |
394 |
৩৭:৫৭ |
বিকাশ |
Listen to me you son of a bitch. You don't know who you're dealing with? You understand? |
395 |
৩৮:০১ |
সেন |
Yes, I... |
396 |
৩৮:০২ |
বিকাশ |
You bloody well understand? |
397 |
৩৮:০৩ |
সেন |
OK. Cool it. Cool it. আমি মানছি আপনার গায়ের জোর বেশি। আমি আপনার সঙ্গে পেরে উঠব না। I'm sorry. I'm sorry. |
398 |
৩৮:০৯ |
বিকাশ |
Ek dom chup sala. Jaban khichke rakh dunga.1 1Hindi: Shut up, asshole. I'm going to rip your tongue out. |
399 |
৩৮:১১ |
সেন |
না ঠিক আছে। |
400 |
৩৮:১২ |
বিকাশ |
License nikalo. License nikalo sala.1 1Take out your license, asshole. |
401 |
৩৮:১৪ |
সেন |
এই যা। ওটা তো বাড়িতে ফেলে এসছি। |
402 |
৩৮:১৬ |
বিকাশ |
Teri to... sala majak kor rahe ho. Inko abhi sala police me bhejunga. Tera identity card nikal. Card nikal.1 1Hindi: Are you kidding me, asshole? I'm going to take this guy to the police right now. Take out your identity card. Take out your license. |
403 |
৩৮:২৩ |
সেন |
ওই কার্ডটা কিন্তু ছাপাব ছাপাব করেও না ছাপানো হয়ে ওঠেনি। |
404 |
৩৮:২৬ |
বিকাশ |
Sala khal khichke rakh dunga.1 Bloody swine. 1Hindi: I'm going to tear your balls out. |
405 |
৩৮:২৯ |
সেন |
না ঠিক আছে। আমি মানছি। আমি হেরে গেছি। আপনি জিতে গেছেন। আপনি জিতে গেছেন। আমার লাগছে। আপনি ছেড়ে দিন। আমার অন্যায় হয়ে গেছে। আমার ভুল হয়ে গেছে। কান ধরব। |
406 |
৩৮:৩৬ |
বিকাশ |
Get lost you joker! |
407 |
৩৮:৫১ |
সেন |
Hello. Is that Mr. Meghraj? নমস্কার আমার নাম রুদ্র সেন। আমি গোয়েন্দাগিরি করে থাকি। আজ্ঞে হ্যাঁ। Private detective. ও তাই। আমার কিন্তু উল্টো ধারণা। আমার মনে হয় আপনি এই ব্যাপারটা সম্পর্কে সব কিছুই জানেন। |
408 |
|
409 |
৪০:১১ |
|
কি, অ্যাঁ? পেছু নিয়েছিস কেন? পেছু নিয়েছিস কেন? পেছু নিয়েছিস কেন? কি? কি কাকে? সত্যি করে বল পেছু নিয়েছিস কেন? নয় তো একদম থানায় গিয়ে ভরে দেব। আরে কাকে? আমি তো কিছুই বুঝতে পারছি না। দূর ছাই। |
410 |
|
411 |
৪০:৪৭ |
[গান] |
যখন তখন good morning. যখন তখন নেচে ওঠে মন, এক চুমুকেই কেটে যায় সব ক্লান্তি, এক নিমেষেই ফিরে পায় যৌবন, হাজার ঝঞ্ঝাটের ফাঁকে, হাতছানি দিয়ে ডাকে... |
412 |
৪১:০০ |
সেন |
Excuse me. বিরক্ত করছি? |
413 |
৪১:০৩ |
রণজিৎ |
আরে না না, not at all, চলে আসুন। Whisky চলবে? |
414 |
৪১:০৮ |
সেন |
না। Only rum. আর, কিন্তু এখন নয়। |
415 |
৪১:১৪ |
রণজিৎ |
এখন কি, জেরা? আচ্ছা আপনার কি মনে হয় যে দলিলটা চুরি গেছে? |
416 |
৪১:২২ |
সেন |
মানে? |
417 |
৪১:২৪ |
রণজিৎ |
আমার বাবার সবসময় একটু ইয়ে মানে সব ব্যাপারে একটু নাটক পছন্দ করেন। ওই গোয়েন্দার গল্প পড়তে পড়তে সব কিছুর মধ্যেই একটা রহস্য খুঁজে বার করার চেষ্টা করেন। |
418 |
৪১:৩৮ |
সেন |
এতে ওনার লাভটা কি? |
419 |
৪১:৩৯ |
রণজিৎ |
মজা, fun. আচ্ছা বলুন তো এই বুড়ো বয়সে ধ্যারধ্যারে গোবিন্দপুরে কি করবে? |
420 |
৪১:৪৭ |
সেন |
আর এই বাড়ি বেচে দেওয়ার চেষ্টাটা? মানে আপনার ছোট ভাই যা করছেন। সেটাও কি গপ্প? |
421 |
৪২:০৯ |
রণজিৎ |
আপনার কি মনে হয়, দলিলটা আমি চুরি করেছি? আরে, বসুন, বসুন। রাম খান। কি মনে হয়? |
422 |
৪২:২২ |
সেন |
করাটা কি অসম্ভব? |
423 |
৪২:২৪ |
রণজিৎ |
মোটেই অসম্ভব নয়। আরে বাবা রাত্তিরে ঘুমের ওষুধ খেয়ে মশারি টানিয়ে ঘুমোয়। Anybody can just walk in. কিন্তু একদম অবাস্তব। |
424 |
৪২:৩৪ |
সেন |
Why? |
425 |
৪২:৩৭ |
রণজিৎ |
আচ্ছা দলিলটা চুরি করে আমার কি লাভ বলুন তো? |
426 |
৪২:৪০ |
সেন |
এখন ওটা যদি গায়েব হয়ে যায় তাহলে সদলবলে আপনাদের পক্ষে এ বাড়িটা বেচা সম্ভব, আর তাহলে আপনার পকেটেও কিছু আসে। |
427 |
৪২:৫০ |
রণজিৎ |
দেখুন আমার একটা এজেন্সি আছে, নিজের। গল্ফ গ্রিনে1 এসে একবার আমার apartment-টা দেখে যান। একটা বাড়ির পেছনে হাত ধুয়ে পড়ে থাকা ছাড়া আমার অন্য অনেক interest আছে দাদা। 1Golf Green is a suburb of Kolkata. |
428 |
৪৩:০৩ |
সেন |
আমি আপনার এজেন্সিতে খোঁজ নিয়ে দেখেছি যে এই কফির campaign-টা আপনার হড়কে গেলে আপনার এজেন্সিকে হাত তুলে দিতে হবে। সুতরাং... |
429 |
৪৩:১১ |
রণজিৎ |
সুতরাং দলিলটা এখন আমার কাছে। |
430 |
৪৩:১৪ |
সেন |
আপাতত অনুমান করা ছাড়া আমার তো আর কোনও গতি নেই। |
431 |
৪৩:১৮ |
রণজিৎ |
তাহলে আর কি? অনুমান নিয়ে ধরে বসে থাকুন। রামটা খান। কে? কে ওখানে? ওঃ শালা। ওখানে ওইভাবে ঘাপটি মেরে দাঁড়িয়ে থাকে, অ্যাঁ? যা যা। যা এখান থেকে। উফ, এ শালা বাড়িটাও এরকম হয়েছে। ভূতুড়ে। পিলে চমকে দিয়েছিল মাইরি। Cheers. |
432 |
|
433 |
৪৩:৪৮ |
[গান] |
...এক নিমেষেই ফিরে পায়ে যৌবন, হাজার ঝঞ্ঝাটের ফাঁকে... |
434 |
৪৩:৫৭ |
সেন |
কি ব্যাপার? খাবার ঘরে কেন? কি শম্ভু তুমি কিছু বলতে চাও? শম্ভু তুমি লিখতে পারো? |
435 |
৪৪:১৮ |
সঞ্জয় |
যাও। আপনার সঙ্গে আমার কয়েকটা কথা ছিল। |
436 |
৪৪:৪১ |
সেন |
প্রথমটা? |
437 |
৪৪:৫২ |
সঞ্জয় |
আপনার খাবারটা আমিই ঘরে দিতে বলেছি। |
438 |
৪৪:৫৭ |
সেন |
যদি বাড়ির আর পাঁচ জনের মত আপনার কথাবার্তা আমি না শুনি। Right? |
439 |
৪৫:০২ |
সঞ্জয় |
Right. আপনি বাইরের লোক। সমস্ত বাড়িতে ভেতর বাইরে একটা ব্যাপার আছে। এটা স্বাভাবিক নয় কি ? |
440 |
৪৫:০৯ |
সেন |
সব বাড়িতেই সম্পত্তি চুরি করার জন্যে বাবার ঘর থেকে ছেলে বউরা দলিল চুরি করে কি? |
441 |
৪৫:১৫ |
সঞ্জয় |
কথা ঘোরাবেন না। ঠিক আছে? আপনি আজ সকালে বিকাশের সঙ্গে যেটা করেছেন সেটা বিচ্ছিরি, অমার্জনীয়। ক্ষমার অযোগ্য। |
442 |
৪৫:২৫ |
সেন |
ও বিকাশ-বাবু বুঝি আপনার কাছে গিয়ে কাঁদুনি গেয়েছেন। তবে এটা কি উনি বলেছেন যে গালিগালাজ বা গায়ে হাত তোলা সবটাই ওনার দিক থেকে, একতরফা। শুধু লাথিটা মারতে বাকি রেখেছিলেন। |
443 |
৪৫:৩৫ |
সঞ্জয় |
বিকাশ এখন এখানে নেই। সুতরাং মুখের সামনে বসে তো আমি clear up করতে পারছি না ব্যাপারটা। তার প্রয়োজনও নেই। |
444 |
৪৫:৪৩ |
সেন |
বিকাশ-বাবু কোথায়? |
445 |
৪৫:৪৪ |
সঞ্জয় |
ফেরার টিকিটের |